মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৪১ অপরাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

কারাবন্দী দুই নারী সাংবাদিককে জামিনে মুক্তি দিলো ইরান

আন্তজাতিক ডেস্কঃ আমিনির মৃত্যু এবং তাকে ঘিরে গড়ে ওঠা আন্দোলনের খবর প্রকাশ করার কারণে এক বছর ধরে কারাবন্দি থাকা দুই নারী সাংবাদকিকে জামিনে মুক্তি দিয়েছে ইরান।

ওই দুই নারী সাংবাদিক হলেন নিলুফার হামেদি (৩১) এবং এলাহেহ মুহাম্মাদি (৩৬)। তাদের জামিনে মুক্তি দেওয়া হয়েছে বলে ইরানের সংবাদমাধ্যমের বারত দিয়ে জানিয়েছে বিবিসি।

দুই নারী সাংবাদিকই তাদের কারাদণ্ডের রায়ের বিরুদ্ধে আপিল করেছেন। আপিলের বিষয়ে আদালতের সিদ্ধান্ত না আসা পর্যন্ত তারা জামিনে মুক্ত থাকবেন। খবরে বলা হয়, ২ লাখ মার্কিন ডলার সমপরিমাণ জামানতে দুই নারী সাংবাদিককে জামিন দেওয়া হয়। জামিনে থাকাকালে তারা দেশত্যাগ করতে পারবেন না।

সরকার দমন-নীপিড়নের মাধ্যমে ওই আন্দোলন থামায়। বহু আন্দোলনকারী নিহত হয়। হাজার হাজার আন্দোলনকারী গ্রেপ্তার হন। কয়েকজনের ফাঁসিও হয়।

মুক্তি পাওয়া নিলুফার হামিদি দেশটির সংস্কারপন্থি একটি পত্রিকায় কাজ করতেন এবং তিনিই প্রথম মাশার মৃত্যুর খবর প্রকাশ্যে আনেন।

তিনি মাশার বাবা এবং দাদি একে অন্যকে জড়িয়ে ধরে কাঁদছেন এমন একটি ছবি অনলাইনে পোস্ট করে লেখেন, “শোকের কালো পোশাক আমাদের জাতীয় পতাকায় পরিণত হয়েছে’। মাশার মৃত্যুর খবর শোনার পর তারা দুইজন কাঁদছিলেন।

আর এলাহেহ মোহাম্মাদি, যিনিও একটি সংস্কারপন্থি পত্রিকায় কাজ করতেন তিনি মাশার দাফনের দিন মাশার নিজ শহর সাকেজ থেকে খবর সংগ্রহ করেন এবং জানান, কিভাবে শত শত মানুষ মাশার দাফনের দিন তার জন্য কেঁদেছে এবং প্রতিবাদ জানিয়েছে।

এই দুই সাংবাদিককে যথাক্রমে ১৩ ও ১২ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

 

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com